শ্রেণী-অষ্টম; অধ্যায়- বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ ; কষে দেখি 15
বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ কষে দেখি 15 এর সমাধান গুলি ভালোভাবে বোঝার জন্যে কিছু উপদেশঃ
বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ তোমাদের অষ্টম শ্রেণীর একটি অধ্যায় । তোমরা যারা ধারাবাহিক ভাবে অষ্টম শ্রেণীর গণিত করে চলেছো তারা নিশ্চয় এর আগে যে অধ্যায় গুলি আছে সেগুলি তোমাদের করা হয়ে গেছে। আর যদি এর আগের কোনো অধ্যায় বাদ দিয়ে থাকো বিশেষ করে বীজগাণিতিক সংখ্যামালার গুণ ও ভাগ, বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ, বীজগাণিতিক সংখ্যামালার ল.সা.গু ও গ.সা.গু এই অধ্যায় গুলি অবশ্যই তোমাদের সম্পূর্ণ করতে হবে
( তোমরা Google এ গিয়ে wbstudyhub.in লিখে সার্চ করলেই ওখানে তোমাদের অষ্টম শ্রেণীর সমস্ত অধ্যায়ের অংকের সমাধান পেয়ে যাবে)।
কেননা কষে দেখি 15 class 8 এ যে সমস্ত অংক বা যে যে পদ্ধতিতে অংকগুলি সমাধান হবে বা সমাধান করে দেওয়া হয়েছে সেগুলি বুঝতে অসুবিধা হতে পারে।
যে সমস্ত ছাত্র-ছাত্রীরা উপরে উল্লিখিত অধ্যায় গুলি সম্পূর্ণ করে এসেছো তারা এখন নিশ্চয় বুঝতে পারছ যে এক বা একাধিক বীজগাণিতিক সংখ্যামালাকে কিভাবে গুণ করে একটি সংখ্যামালায় পরিনত করা যায় এবং একটি বীজগাণিতিক সংখ্যামালাকে কিভাবে ভেঙ্গে দুই/দুই এর বেশী বীজগাণিতিক সংখ্যার গুণফল আকারে প্রকাশ করা যায়।
বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ এর কষে দেখি 15 Class 8 এর সমস্ত কষে দেওয়া অংকগুলি যাতে তোমরা ভালোভাবে বুঝতে পারো তার জন্যে কিছু উপদেশ তোমাদের জন্যে থাকলো-
( i )
উপদেশ – 1 |
---|
বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ মানেই হলো একটি সংখ্যাকে যতদূর সরল ভাবে লেখা যায় ততোদূর আমাদের একটি সংখ্যাকে সেই জায়গা পর্যন্ত নিয়ে যেতে হবে। |
( ii )
উপদেশ – 2 |
---|
অংক করার শুরুতেই শর্টকাট পদ্ধতি ব্যবহার করবেনা। এতে করে অংক করার অভ্যাস খারাপ হয়ে যায় এবং একটি অংক যদি না হয় তখন বিরক্ত চলে আসে। |
( iii )
উপদেশ – 3 |
---|
অংক করার শুরু থেকেই শর্টকাট পদ্ধতি ব্যবহার করলে যোগ বিয়োগ চিহ্নে ব্যাপক ভুল হওয়ার সম্ভাবনা থাকে। |
( iv )
উপদেশ – 4 |
---|
শর্টকাট পদ্ধতি তখনই করবে যখন তুমি অংক প্রচুর পরিমাণে Practice করে ফেলবে। তখন একটি যোগ বিয়োগ এ ভুল হওয়ার আগেই বুঝতে পারবে যে এই জাইগায় চিহ্নের ভুল হতে পারে। |
( v )
উপদেশ – 5 |
---|
কষে দেখি 15 Class 8 এর অংক গুলির বেশিরভাগ অংকতে বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ পদ্ধতি কাজে লাগবে। সুতরাং তোমরা যদি ওই অধ্যায়টি না করে থাকো তাহলে তোমাদের বলবো আগে তোমরা ওই অধ্যায়টি মানে বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ অধ্যায়টি দেখে নিও। বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ |
( vi )
উপদেশ – 6 |
---|
বীজগাণিতিক সংখ্যার সরলীকরণ এর কষে দেখি 15 এর কিছু অংকতে উপর নীচে ভাগের কাটাকুটি দেখতে পাবে। ওই অংক গুলির কাটাকুটি তে আলাদা আলাদা রঙের বক্স ব্যবহার করা হয়েছে । আলাদা বক্স করে বোঝানো হয়েছে যে কোন সংখ্যাটা কার সাথে ভাগ গিয়েছে। |
( vii )
উপদেশ – 7 |
---|
নীচে সমাধান করে দেওয়া কোনো অংকের লেখা ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
আগামিতে এই কষে দেখি 15 Class 8 এর অংক গুলির সমাধানের প্রয়োজন হলে কি করবে?
আগামিতে আবার এই কষে দেওয়া অংকের প্রয়োজন হলে কি করবে? |
---|
কষে দেখি 15 Class 8 এর এই কষে দেওয়া অংক গুলি তোমাদের যদি আগামিতে আবার প্রয়োজন হয় তাহলে তোমরা Google এ গিয়ে Search করবে- কষে দেখি 15 Class 8 তারপর এই চিহ্ন দেখে Click করলে আবার তোমরা এখানে এসে যাবে। |
কষে দেখি 15 | Koshe Dekhi 15
1. নীচের সম্পর্কগুলি দেখি ও কোনটি সত্য ও কোনটি মিথ্যা লিখি।
( i )
পড়ার টেবিল সাজানোর সুন্দর কিছু Table Organizer
( ii )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( iii )
( iv )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. [Sassy_Social_Share] |
2. নীচের বীজগাণিতিক ভগ্নাংশগুলি লঘিষ্ঠ আকারে প্রকাশ করি।
( i )
( ii )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( iii )
( iv )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. [Sassy_Social_Share] |
( v )
( vi )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( vii )
3. নীচের বীজগাণিতিক ভগ্নাংশগুলি সরলতম আকারে প্রকাশ করি।
( i )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( ii )
( iii )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. [Sassy_Social_Share] |
( iv )
এই অংক টিতে ভাগের কাটাকুটিতে কোন সংখ্যা কার সাথে ভাগ যাবে সেটি বোঝানোর জন্যে আলাদা আলাদা রঙের বক্স ব্যবহার করা হয়েছে |
( v )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( vi )
( vii )
এই অংক টিতে ভাগের কাটাকুটিতে কোন সংখ্যা কার সাথে ভাগ যাবে সেটি বোঝানোর জন্যে আলাদা আলাদা রঙের বক্স ব্যবহার করা হয়েছে |
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. [Sassy_Social_Share] |
( viii )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( ix )
( x )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
পড়ার টেবিল সাজানোর সুন্দর কিছু Table Organizer
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. [Sassy_Social_Share] |
( xi )
( xii )
বিঃ দ্রঃ – লেখা গুলি ছোটো মনে হলে একটু zoom করে নেবে। |
( xiii )
এই কষে দেখি 15 Class 8|Koshe Dekhi 15 Class 8 এর সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে share করবে এবং wbstudyhub.in এই ওয়েবসাইট কে বুকমার্ক করে রাখবে যাতে যে কোনো অধ্যায়ের অংক আটকালে তোমরা তা এখানে এসে দেখে নিতে পারবে।
আগামিতে আবার এই কষে দেওয়া অংকের প্রয়োজন হলে কি করবে? |
---|
কষে দেখি 15 Class 8 এর এই কষে দেওয়া অংক গুলি তোমাদের যদি আগামিতে আবার প্রয়োজন হয় তাহলে তোমরা Google এ গিয়ে Search করবে- কষে দেখি 15 Class 8 তারপর এই চিহ্ন দেখে Click করলে আবার তোমরা এখানে এসে যাবে। |
গনিতপ্রভা অষ্টম শ্রেণীর সমস্ত অধ্যায়ের সমাধান- | |
---|---|
অধ্যায় | সমাধান |
2. পাই চিত্র | কষে দেখি 2 |
3. মূলদ সংখ্যার ধারণা | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 3 | |
4. বীজগাণিতিক সংখ্যামালার গুণ ও ভাগ | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 4.1 | |
কষে দেখি 4.2 | |
5. ঘনফল নির্ণয় | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 5.1 | |
কষে দেখি 5.2 | |
কষে দেখি 5.3 | |
6. পূরক কোণ, সম্পূরক কোণ ও সন্নিহিত কোণ | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 6 | |
7. বিপ্রতীপ কোণের ধারণা | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 7.1 | |
8. সমান্তরাল সরলরেখা ও ছেদকের ধর্ম | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 8 | |
9. ত্রিভুজের দুটি বাহু ও তাদের বিপরীত কোণের সম্পর্ক | অধ্যায়ের সারাংশ |
কষে দেখি 9 | |
10. ত্রৈরাশিক | কষে দেখি 10.1 |
কষে দেখি 10.2 | |
11. শতকরা | কষে দেখি 11 |
12. মিশ্রণ | কষে দেখি 12 |
13. বীজগাণিতিক সংখ্যামালার উৎপাদকে বিশ্লেষণ | কষে দেখি 13.1 |
কষে দেখি 13.2 | |
14. বীজগাণিতিক সংখ্যামালার গ.সা.গু ও ল.সা.গু | কষে দেখি 14 |
15. বীজগাণিতিক সংখ্যামালার সরলীকরণ | কষে দেখি 15 |
16. ত্রিভুজের কোণ ও বাহুর মধ্যে সম্পর্কের যাচাই | কষে দেখি 16.1 |
কষে দেখি 16.2 | |
17. সময় ও কার্য | কষে দেখি 17.1 |
কষে দেখি 17.2 | |
18. লেখচিত্র | কষে দেখি 18 |
19. সমীকরণ গঠন ও সমাধান | কষে দেখি 19 |
20. জ্যামিতিক প্রমাণ | কষে দেখি 20.1 |
কষে দেখি 20.2 | |
কষে দেখি 20.3 |
এখানে তোমরা তোমাদের অষ্টম শ্রেণীতে কি কি পড়ানো হয়, মানে তোমাদের অষ্টম শ্রেণীর সিলেবাসে কি আছে তা জানার জন্যে তোমরা তোমাদের শ্রেণীর সিলেবাস এখানে দেখে নিতে পারবে ।