শ্রেণী-নবম ; অধ্যায় – বাস্তব সংখ্যা ; কষে দেখি 1.2
কষে দেখি 1.2 Class 9 এর অংকের সমাধান গুলি ভালোভাবে বোঝার জন্যে কিছু উপদেশঃ
বাস্তব সংখ্যা এর পরিসর অনেক বড়ো হলেও পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ | WBBSE বোর্ডের অন্তর্গত তোমাদের নবম শ্রেণী | Class 9 এর প্রথম অধ্যায়ে এই বাস্তব সংখ্যা সম্পর্কে কিছু ধারণা দেওয়া হয়েছে যা তোমাদের বাস্তব সংখ্যা সম্পর্কে একটু অবগত করাবে।
এই বাস্তব সংখ্যা থেকে তোমাদের নবম শ্রেণী | Class 9 এ কষে দেখি 1.2|Koshe Dekhi 1.2 এ যে সমস্ত অংক গুলি আছে সেগুলি সমাধান করার জন্যে যে নিয়ম বা theory আছে তা একটু তোমাদের জানতে হবে, নাহলে এই কষে দেখি 1.2|Koshe Dekhi 1.2 এর অংকগুলি সমাধান করতে অসুবিধা হবে।
আগামিতে এই কষে দেখি 1.2 Class 9 এর অংক গুলির সমাধানের প্রয়োজন হলে কি করবে?
আগামিতে আবার এই কষে দেওয়া অংকের প্রয়োজন হলে কি করবে? |
---|
কষে দেখি 1.2 Class 9 এর এই কষে দেওয়া অংক গুলি তোমাদের যদি আগামিতে আবার প্রয়োজন হয় তাহলে তোমরা Google এ গিয়ে Search করবে- কষে দেখি 1.2 Class 9 তারপর ![]() ![]() |
কষে দেখি 1.2 Class 9 এর
Youtube ভিডিও-
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 20 কষে দেখি 1.2](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/কষে-দেখি-1.2-1024x576.png)
কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2
1. নীচের বক্তব্যের কোনটি সত্য ও কোনটি মিথ্যা লিখি:
(i) দুটি মূলদ সংখ্যার সমষ্টি সর্বদা মূলদ সংখ্যা হবে।
=> সত্য
(ii) দুটি অমূলদ সংখ্যার সমষ্টি সর্বদা অমূলদ সংখ্যা হবে।
=> মিথ্যা
কারণ- √5 + (-√5) = 0
(iii) দুটি মূলদ সংখ্যার গুণফল সর্বদা মূলদ সংখ্যা হবে।
=> সত্য
(iv) দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা মূলদ সংখ্যা হবে ।
=> মিথ্যা
কারণ-
√5×√5 = 5
(v) প্রতিটি মূলদ সংখ্যাই বাস্তব সংখ্যা।
=> সত্য
(vi) প্রতিটি বাস্তব সংখ্যাই অমূলদ সংখ্যা।
=> মিথ্যা
কারণ- 2 একটি বাস্তব সংখ্যা কিন্তু অমূলদ সংখ্যা নয়।
2. অমূলদ সংখ্যা বলতে কী বুঝি? 4 টি অমূলদ সংখ্যা লিখি ।
উত্তরঃ-
যে সকল সংখ্যাকে \(\frac{p}{q}\) আকারে প্রকাশ করা যাবেনা( যেখানে p ও q পূর্ণসংখ্যা এবং q≠0) তাদের অমূলদ সংখ্যা বলে।
যেমন- √5, √6, √7, -√8, –\(\sqrt{11}\)
3. নীচের সংখ্যাগুলির মধ্যে কোনটি মূলদ সংখ্যা এবং কোনটি অমূলদ সংখ্যা লিখি :
(i) √9
সমাধানঃ-
√9= 3
একটি মূলদ সংখ্যা
(ii) \(\sqrt{225}\)
সমাধানঃ-
\(\sqrt{225}\) = 15
একটি মূলদ সংখ্যা
(iii) √7
সমাধানঃ-
একটি অমূলদ সংখ্যা
(iv) \(\sqrt{50}\)
সমাধানঃ-
একটি অমূলদ সংখ্যা
(v) \(\sqrt{100}\)
সমাধানঃ-
\(\sqrt{100}\) = 10
একটি মূলদ সংখ্যা
(vi) -\(\sqrt{81}\)
সমাধানঃ-
একটি মূলদ সংখ্যা
(vii) \(\sqrt{42}\)
সমাধানঃ-
একটি অমূলদ সংখ্যা
(viii) \(\sqrt{29}\)
সমাধানঃ-
একটি অমূলদ সংখ্যা
(ix) -\(\sqrt{1000}\)
সমাধানঃ-
একটি অমূলদ সংখ্যা
4. সংখ্যারেখায় √5 স্থাপন করি।
সমাধানঃ-
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 21 4 4](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/4-4-1024x281.png)
প্রথমে সংখ্যারেখার O বিন্দুতে শূন্য স্থাপন করলাম। সংখ্যারেখার উপর এমনভাবে A বিন্দু নিলাম যাতে OA = 2 একক হয়।
A বিন্দুতে OA ⊥ AB আঁকলাম এবং AB = 1 একক নিলাম।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম OB = \(\sqrt{2^2 + 1^2}\) একক = √5 একক
O বিন্দুকে কেন্দ্র করে OB-এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে
P বিন্দুতে ছেদ করল,
অতএব OP = √5 একক
√5 সংখ্যারেখায় স্থাপন করে P বিন্দু পেলাম।
5. সংখ্যারেখায় √3 স্থাপন করি।
সমাধানঃ-
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 22 5 5](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/5-5-1024x355.png)
প্রথমে সংখ্যারেখার O বিন্দুতে শূন্য স্থাপন করলাম। সংখ্যারেখার উপর এমনভাবে A বিন্দু নিলাম যাতে OA = 1 একক হয়।
A বিন্দুতে OA ⊥ AB আঁকলাম এবং AB = 1 একক নিলাম।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম OB = \(\sqrt{1^2 + 1^2}\) একক = √2 একক
O বিন্দুকে কেন্দ্র করে OB-এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে
P বিন্দুতে ছেদ করল,
অতএব OP = √2 একক
√2 সংখ্যারেখায় স্থাপন করে P বিন্দু পেলাম।
এবার OB-এর উপর BC লম্ব টানলাম এবং BC = 1 একক নিলাম ।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম,
OC2
= OB2 + BC2
= {(√2)2 + (1)2} বর্গ একক
= (2 + 1) বর্গ একক
= 3 বর্গএকক
অতএব OC = √3 একক
O বিন্দুকে কেন্দ্র করে OC-এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে
Q বিন্দুতে ছেদ করল,
অতএব OQ = √3 একক
6. একই সংখ্যারেখায় √5, √6, √7, -√6, -√8, –\(\sqrt{11}\) স্থাপন করি।
সমাধানঃ-
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 23 6 4](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/6-4-1024x576.png)
(i) প্রথমে সংখ্যারেখার O বিন্দুতে শূন্য স্থাপন করলাম। সংখ্যারেখার উপর এমনভাবে A বিন্দু নিলাম যাতে OA = 2 একক হয়।
A বিন্দুতে OA ⊥ AB আঁকলাম এবং AB = 1 একক নিলাম।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম OB = \(\sqrt{2^2 + 1^2}\) একক = √5 একক
O বিন্দুকে কেন্দ্র করে OB-এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে
P বিন্দুতে ছেদ করল,
অতএব OP = √5 একক
√5 সংখ্যারেখায় স্থাপন করে P বিন্দু পেলাম।
(ii)
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 24 6 5](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/6-5-1024x576.png)
এবার OB-এর উপর BC লম্ব টানলাম এবং BC = 1 একক নিলাম ।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম,
OC2
= OB2 + BC2
= {(√5)2 + (1)2} বর্গ একক
= (5 + 1) বর্গ একক
= 6 বর্গএকক
অতএব OC = √6 একক
O বিন্দুকে কেন্দ্র করে OC- এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে Q বিন্দুতে ছেদ করল।
OQ =√6 একক
সংখ্যারেখায় √6 অমূলদ সংখ্যাটি স্থাপন করে Q বিন্দু পেলাম।
(iii) & (iv)
একইরকমভাবে পেলাম
OD = OS =√7
এবং
OE = OT = √8
OQ সমান করে শূন্য এর বামদিকে OR নিলাম
অতএব OR = – √6
আবার
OT সমান করে শূন্য এর বামদিকে OX নিলাম
অতএব OX = – √8
(v)
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 25 6 6](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/05/6-6-1024x576.png)
এখন OD এর উপর DE লম্বকে বাড়িয়ে DF টানলাম যেখানে DF=2 একক।
OF যুক্ত করলাম।
পিথাগোরাসের উপপাদ্য থেকে পেলাম,
OF2
= OD2 + DF2
= {(√7)2 + (2)2} বর্গ একক
= (7 + 4) বর্গ একক
= 11 বর্গএকক
অতএব OF = √11 একক
O বিন্দুকে কেন্দ্র করে OF- এর সমান দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে Z বিন্দুতে ছেদ করল।
OZ =√11 একক
OZ সমান করে শূন্য এর বামদিকে OM নিলাম
অতএব OM = – √11
বাস্তব সংখ্যা অধ্যায়ের- | |
---|---|
![]() | ![]() |
![]() | ![]() |
WB Class 9 এর গণিত প্রকাশের সমস্ত অধ্যায়ের সমাধান- | |
---|---|
অধ্যায় | সমাধান |
1. বাস্তব সংখ্যা (Real Numbers) | কষে দেখি 1.1 |
কষে দেখি 1.2 | |
কষে দেখি 1.3 | |
2. সূচকের নিয়মাবলি (Laws of Indices) | কষে দেখি 2 |
3. লেখচিত্র (Graph) | কষে দেখি 3.1 |
কষে দেখি 3.2 | |
4. স্থানাঙ্ক জ্যামিতি : দূরত্ব নির্ণয় (Co-ordinate Geometry: Distance Formula) | কষে দেখি 4 |
5. রৈখিক সহ সমীকরণ (দুই চল বিশিষ্ট) (Linear Simultaneous Equations) | কষে দেখি 5.1 |
কষে দেখি 5.2 | |
কষে দেখি 5.3 | |
কষে দেখি 5.4 | |
কষে দেখি 5.5 | |
কষে দেখি 5.6 | |
কষে দেখি 5.7 | |
6. সামান্তরিকের ধর্ম (Properties of Parallelogram) | কষে দেখি 6 |
7. বহুপদী সংখ্যামালা (Polynomial) | কষে দেখি 7.1 |
কষে দেখি 7.2 | |
কষে দেখি 7.3 | |
কষে দেখি 7.4 | |
8. উৎপাদকে বিশ্লেষণ (Factorisation) | কষে দেখি 8.1 |
কষে দেখি 8.2 | |
কষে দেখি 8.3 | |
কষে দেখি 8.4 | |
কষে দেখি 8.5 | |
9. ভেদক ও মধ্যবিন্দু সংক্রান্ত উপপাদ্য (Transversal & Mid-Point Theorem). | কষে দেখি 9 |
10. লাভ ও ক্ষতি (Profit and Loss) | কষে দেখি 10.1 |
কষে দেখি 10.2 | |
11. রাশিবিজ্ঞান (Statistics) | কষে দেখি 11.1 |
কষে দেখি 11.2 | |
12. ক্ষেত্রফল সংক্রান্ত উপপাদ্য (Theorems on Area) | কষে দেখি 12 |
13. সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন | কষে দেখি 13 |
14. সম্পাদ্য : চতুর্ভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট ত্রিভুজ অঙ্কন | কষে দেখি 14 |
15. ত্রিভুজ ও চতুর্ভুজের পরিসীমা ও ক্ষেত্রফল (Area & Perimeter of Triangle & Quadrilateral) | কষে দেখি 15.1 |
কষে দেখি 15.2 | |
কষে দেখি 15.3 | |
16. বৃত্তের পরিধি (Circumference of Circle) | কষে দেখি 16 |
17. সমবিন্দু সংক্রান্ত উপপাদ্য (Theorems on concurrence) | কষে দেখি 17 |
18. বৃত্তের ক্ষেত্রফল (Area of Circle) | কষে দেখি 18 |
19. স্থানাঙ্ক জ্যামিতি: সরলরেখাংশের অন্তর্বিভক্ত ও বহিঃবিভক্ত (Co-ordinate Geometry: Internal and External Division of Straight-Line Segment) | কষে দেখি 19 |
20. স্থানাঙ্ক জ্যামিতি: ত্রিভুজাকৃতি ক্ষেত্রের ক্ষেত্রফল (Co-ordinate Geometry: Area of Triangular Region) | কষে দেখি 20 |
21. লগারিদম (Logarithm) | কষে দেখি 21 |
Request For Share |
---|
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো। Let’s Study Together…………. ![]() [Sassy_Social_Share] |
এই কষে দেখি 1.2 Class 9|Koshe Dekhi 1.2 Class 9 এর সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে share করবে এবং wbstudyhub.in এই ওয়েবসাইট কে বুকমার্ক করে রাখবে যাতে যে কোনো অধ্যায়ের অংক আটকালে তোমরা তা এখানে এসে দেখে নিতে পারবে।
![কষে দেখি 1.2 Class 9 । বাস্তব সংখ্যা কষে দেখি 1.2 | Koshe Dekhi 1.2 Class 9 WBBSE. 31 share](https://wbstudyhub.in/wp-content/uploads/2023/03/end-1024x576.png)
এখানে তোমরা তোমাদের নবম শ্রেণীতে| Class 9 এ কি কি পড়ানো হয়, মানে তোমাদের নবম শ্রেণী| Class 9 সিলেবাসে কি আছে তা জানার জন্যে তোমরা তোমাদের শ্রেণীর সিলেবাস এখানে দেখে নিতে পারবে ।