কষে দেখি 7.2 Class 10 ।বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য কষে দেখি Class 10|Koshe Dekhi 7.2 Class 10 WBBSE.

শ্রেণী- দশম ; অধ্যায় – বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য ; কষে দেখি 7.2


কষে দেখি 7.2 Class 10 অংকের সূচিপত্র:-

Table of Contents

কষে দেখি 7.2 Class 10 এর অংকের সমাধান গুলি ভালোভাবে বোঝার জন্যে কিছু উপদেশঃ

এই কষে দেখি 7.2 , পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ | WBBSE এর অন্তর্গত দশম শ্রেণি|Class 10 এর সাত নম্বর অধ্যায়|Chapter 7 বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য | Theorems Related to Angles In a Circle এর দ্বিতীয় অনুশীলনী।

এই কষে দেখি 7.2 Class 10 এর অংকগুলি করার জন্যে যে উপপাদ্যটি তোমাদের জানতে হবে সেটি হল-

কষে দেখি 7.2 Class 10 এর অংকের জন্যে উপপাদ্য 35

উপপাদ্য 35:
একই বৃত্তাংশস্থ সকল বৃত্তস্থ কোণের মান সমান।

কষে দেখি 7.2 Class 10 এর অংকের জন্যে উপপাদ্য 36

উপপাদ্য 36:
দুটি বিন্দুর সংযোজক সরলরেখাংশ তার একই পার্শ্বে অপর দুটি বিন্দুতে দুটি সমান কোণ উৎপন্ন করলে ওই চারটি বিন্দু সমবৃত্তস্থ হবে।


আগামিতে এই কষে দেখি 7.2 Class 10 এর অংক গুলির সমাধানের প্রয়োজন হলে কি করবে?

কষে দেখি 7.2 Class 10 এর এই কষে দেওয়া অংক গুলি তোমাদের যদি আগামিতে আবার প্রয়োজন হয় তাহলে তোমরা Google এ গিয়ে Search করবে-
কষে দেখি 7.2 Class 10
তারপর icon এই চিহ্ন দেখে Click করলে আবার তোমরা এখানে এসে যাবে।
Request For Search 7

কষে দেখি 7.2 Class 10

কষে দেখি 7.2 Class 10|Koshe Dekhi 7.2 Class 10

1. পাশের ছবিতে

image 22

DBA = 40°, BAC = 60° এবং CAD=20; DCA ও BCA-এর মান নির্ণয় করি। BAD ও DCB-এর মানের সমষ্টি কত হবে হিসাব করে দেখি।

সমাধানঃ-

দেওয়া আছে,

দেওয়া আছে প্রশ্ন 1

DBA = DCA = 40° [ একই বৃত্তাংশস্থ]—–(i)

DBADCA

আবার,

BAC = BDC = 60° [ একই বৃত্তাংশস্থ]—–(ii)

আবার,

DBC = CAD = 20° [ একই বৃত্তাংশস্থ]—–(iii)

BACBDC

এখন ▲ABC এর,

▲ABC
BAC + ABC + BCA = 180°
বা, BAC + ABD + DBC + BCA = 180°
[(i), (ii) ও (iii) নং থেকে মান বসিয়ে পাই]
বা, 60° + 40° + 20° + BCA = 180°
বা, BCA = 60°

অতএব,

BADDCB
BAD + DCB
= BCA + CAD + DCA + BCA
= 60° + 20° + 40° + 60°
= 180°

2. পাশের চিত্রে

image 23

AOB বৃত্তের ব্যাস এবং O বৃত্তের কেন্দ্র। OC ব্যাসার্ধ AB-এর উপর লম্ব। যদি উপচাপ CB-এর উপর কোনো বিন্দু P হয়, তবে BAC ও APC-এর মান হিসাব করে লিখি।

সমাধানঃ-

BC

B,C যুক্ত করলাম।

BC অধিচাপের BOC কেন্দ্রস্থ কোণ এবং BAC বৃত্তস্থ কোণ।

2.ii

BOC = 2BAC

বা, BAC = \(\frac{1}{2}\)BOC

বা, BAC = \(\frac{1}{2}\)×90°

বা, BAC = 45°

এখন,

2.iii
▲AOC ও ▲BOC এর মধ্যে,
AOC = BOC
OA = OB (বৃত্তের ব্যাসার্ধ)
OC সাধারণ বাহু
▲AOC ≅ ▲BOC
OAC = OBC [সর্বসম ত্রিভুজের অনুরূপ কোণ ]
OBC = 45°

আবার,

2.iv

APC = ABC (একই বৃত্তাংশস্থ)

APC = 45°

সুতরাং,

  • ∠BAC = 45°
  • ∠APC = 45°

3. ABC ত্রিভুজের O লম্ববিন্দু এবং BC-এর উপর অঙ্কিত লম্ব AD-কে বর্ধিত করলে ▲ABC-এর পরিবৃত্তকে G বিন্দুতে ছেদ করে। প্রমাণ করি যে, OD = DG

সমাধানঃ-

প্রদত্তঃ

3 2

ABC ত্রিভুজের O লম্ববিন্দু এবং BC-এর উপর অঙ্কিত লম্ব AD-কে বর্ধিত করলে ▲ABC-এর পরিবৃত্তকে G বিন্দুতে ছেদ করে।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

OD = DG

অঙ্কনঃ

বর্ধিত BO, AC বাহুকে E বিন্দুতে এবং বর্ধিত CO, AB বাহুকে F বিন্দুতে ছেদ করেছে।

3.i

B,G এবং C,G যুক্ত করলাম।

প্রমাণঃ

চতুর্ভুজ OECD এর,

3.ii
DOE + OEC + ECD + ODC = 360°
বা, DOE + 90° + ECD + 90° = 360°
বা, DOE + ECD = 180° ——(i)

আবার,

3.iii

BOD + DOE = 180° —–(ii)

(i) ও (ii) সমান করে পাই,

DOE + ECD = BOD + DOE

বা, ECD = BOD

বা, ACB = BOD ——-(iii)

এখন

3.iv

BGA = ACB (একই বৃত্তাংশস্থ) ——-(iv)

(iii) ও (iv) নং থেকে পাই,

BOD = BGA = BGO ——-(v)

এখন

3.v
▲BOD ও ▲BDG এর মধ্যে,
BDO = BDG
BOD = BGO [(v) নং থেকে পাই]
BD সাধারণ বাহু
▲AOC ≅ ▲BOC
⇒ OD = DG [সর্বসম ত্রিভুজের অনুরূপ বাহু ]

4. ▲ABC-এর অন্তবৃত্তের কেন্দ্র I; বর্ধিত AI ত্রিভুজের পরিবৃত্তকে P বিন্দুতে ছেদ করে। প্রমাণ করি যে, PB = PC = PI

সমাধানঃ-

প্রদত্তঃ

4

▲ABC-এর অন্তবৃত্তের কেন্দ্র I; বর্ধিত AI ত্রিভুজের পরিবৃত্তকে P বিন্দুতে ছেদ করে।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

PB = PC = PI

অঙ্কনঃ

4.i

B,P ও C,P যুক্ত করলাম।

প্রমাণঃ

▲ABC-এর অন্তবৃত্তের কেন্দ্র I

অর্থাৎ,

IB, ABC এর সমদ্বিখণ্ডক ABI = IBC
IA, BAC এর সমদ্বিখণ্ডক BAP = \(\frac{1}{2}\)BAC = PAC

আবার,

4.iii

PBC = PAC (একই বৃত্তাংশস্থ)

এখন,

4.iv

BIP, ▲ABI এর বহিঃস্থ কোণ

অতএব,

BIP
= BAP + IBA
= PAC + IBC
= PBC + IBC
= PBI

সুতরাং, PB = PI

একইরকমভাবে ▲IPC থেকে পাই,

PI = PC

⇒ PB = PI = PC


5. তিমির দুটি বৃত্ত এঁকেছে যারা পরস্পরকে P ও Q বিন্দুতে ছেদ করেছে। P বিন্দু দিয়ে দুটি সরলরেখা টানলাম যারা একটি বৃত্তকে A, B বিন্দুতে এবং অপর বৃত্তকে যথাক্রমে C, D বিন্দুতে ছেদ করল। প্রমাণ করি যে AQC = BQD

সমাধানঃ-

প্রদত্তঃ

5. তিমির দুটি বৃত্ত এঁকেছে যারা পরস্পরকে P ও Q বিন্দুতে ছেদ করেছে। P বিন্দু দিয়ে দুটি সরলরেখা টানলাম যারা একটি বৃত্তকে A, B বিন্দুতে এবং অপর বৃত্তকে যথাক্রমে C, D বিন্দুতে ছেদ করল। প্রমাণ করি যে ∠AQC = ∠BQD

দুটি বৃত্ত যারা পরস্পরকে P ও Q বিন্দুতে ছেদ করেছে। P বিন্দু দিয়ে দুটি সরলরেখা টানলাম যারা একটি বৃত্তকে A, B বিন্দুতে এবং অপর বৃত্তকে যথাক্রমে C, D বিন্দুতে ছেদ করল।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

AQC = BQD

অঙ্কনঃ

5.i

B,Q; A,Q; D,Q; C,Q যুক্ত করলাম।

প্রমাণঃ

5.ii
PCQ = PDQ (একই বৃত্তাংশস্থ) ——(i)
PBQ = PAQ (একই বৃত্তাংশস্থ) —–(ii)

আবার,

5.i 1
▲AQC এর PAQ+PCQ+AQC=180°
——–(iii)
▲BQD এর PBQ+BQD+BDQ=180°
———–(iv)

(iii) ও (iv) সমান করে পাই,

PAQ+PCQ+AQC=PBQ+BQD+BDQ
বা, PBQ + PDQ + AQC = PBQ + BQD + BDQ
[(i) ও (ii) নং থেকে মান বসিয়ে পাই]
বা, ∠AQC = ∠BQD

6. একটি বৃত্তের AB ও CD জ্যা দুটি পরস্পর লম্ব। AB ও CD জ্যা দুটির ছেদবিন্দু P থেকে AD-এর উপর অঙ্কিত লম্বকে বর্ধিত করলে সেটি BC-কে E বিন্দুতে ছেদ করে, তবে প্রমাণ করি যে, E, BC-এর মধ্যবিন্দু।

সমাধানঃ-

প্রদত্তঃ

6 1

একটি বৃত্তের AB ও CD জ্যা দুটি পরস্পর লম্ব। AB ও CD জ্যা দুটির ছেদবিন্দু P থেকে AD-এর উপর অঙ্কিত লম্বকে বর্ধিত করলে সেটি BC-কে E বিন্দুতে ছেদ করেছে। এবং ধরি, P বিন্দু থেকে AD এর উপর লম্ব AD বাহুকে F বিন্দুতে ছেদ করেছে।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

E, BC-এর মধ্যবিন্দু।

অঙ্কনঃ

6.i 1

A,C ও B,D যুক্ত করলাম।

প্রমাণঃ

APE, ▲APF এর বহিঃস্থ কোণ

6.ii 1

সুতরাং,

APE = PAF + AFP
বা, APC + CPE = PAF + AFP
বা, 90° + CPE = PAF + 90°
বা, CPE = PAF = PAD

আবার,

6.i 2

CPE = BAD = BCD (একই বৃত্তাংশস্থ)

CPE = BCP

⇒ CE = PE

একইরকমভাবে আমরা প্রমাণ করতে পারবো, BPE = PBC ⇒ BE = PE

সুতরাং, CE = PE = BE

E, BC-এর মধ্যবিন্দু।


7. যদি ABCD বৃত্তস্থ চতুর্ভুজের AB = DC হয়, তবে প্রমাণ করি যে AC = BD হবে।

সমাধানঃ-

প্রদত্তঃ

7 1

ABCD বৃত্তস্থ চতুর্ভুজের AB = DC

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

7.i 1

AC = BD

প্রমাণঃ

7.i 2
▲ABC ও ▲BCD এর মধ্যে,
AB = DC (প্রদত্ত)
BAC = BDC (একই বৃত্তাংশস্থ)
BC সাধারণ বাহু
▲ABC ≅ ▲BCD
AC = BD [সর্বসম ত্রিভুজের অনুরূপ বাহু ]

8. O কেন্দ্রীয় বৃত্তে OA ব্যাসার্ধ এবং AQ একটি জ্যা। বৃত্তের উপর C একটি বিন্দু। O, A, C বিন্দুগামী বৃত্ত AQ জ্যা-কে P বিন্দুতে ছেদ করে। প্রমাণ করি যে, CP = PQ

সমাধানঃ-

প্রদত্তঃ

8 1

O কেন্দ্রীয় বৃত্তে OA ব্যাসার্ধ এবং AQ একটি জ্যা। বৃত্তের উপর C একটি বিন্দু। O, A, C বিন্দুগামী বৃত্ত AQ জ্যা-কে P বিন্দুতে ছেদ করেছে।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

8.i 1

CP = PQ

অঙ্কনঃ

8.ii

O,C; O,Q; O,P; C,Q যুক্ত করলাম।

প্রমাণঃ

8.iii

OAP = OCP (একই বৃত্তাংশস্থ) ——-(i)

এখন ▲OCQ এর OC = OQ

OQA = OAP

OQA = OCP[(i) নং থেকে মান বসিয়ে পাই] ——-(ii)

এখন ▲OQC এর OC = OQ

8.ii 1

OQC = OCQ

বা, OQP + PQC = OCP + PCQ

বা, OCP + PQC = OCP + PCQ

বা, PQC = PCQ

CP = PQ


9. একটি বৃত্তে ABC ত্রিভুজটি অন্তলিখিত। AX, BY এবং CZ যথাক্রমে BAC, ABC ও ZACB-এর সমদ্বিখণ্ডক এবং বৃত্তে যথাক্রমে X, Y ও Z বিন্দুতে মিলিত হয়। প্রমাণ করি যে, AX, YZ-এর উপর লম্ব।

সমাধানঃ-

প্রদত্তঃ

9 1

একটি বৃত্তে ABC ত্রিভুজটি অন্তলিখিত। AX, BY এবং CZ যথাক্রমে BAC, ABC ও ZACB-এর সমদ্বিখণ্ডক এবং বৃত্তে যথাক্রমে X, Y ও Z বিন্দুতে মিলিত হয়।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

AX, YZ-এর উপর লম্ব

অঙ্কনঃ

X,Y যুক্ত করলাম।

9.i 1

AX এবং YZ পরস্পরকে P বিন্দুতে ছেদ করেছে।

প্রমাণঃ

CZ, ACB এর সমদ্বিখণ্ডক ZCB = \(\frac{1}{2}\)ACB
———–(i)
BY, ABC এর সমদ্বিখণ্ডক ABY = \(\frac{1}{2}\)ABC
———-(ii)
AX, BAC এর সমদ্বিখণ্ডক BAX = \(\frac{1}{2}\)BAC
———-(iii)

এখন,

9.i 2
(iv)ZYB = ZCB (একই বৃত্তাংশস্থ)

বা, ZYB = \(\frac{1}{2}\)ACB
[(i) নং থেকে মান বসিয়ে পাই]
(v)AXY = ABY (একই বৃত্তাংশস্থ)
বা, PXY = \(\frac{1}{2}\)ABC
[(ii) নং থেকে মান বসিয়ে পাই]
(vi)BYX = BAC (একই বৃত্তাংশস্থ)
বা, BYX = \(\frac{1}{2}\)BAC
[(ii) নং থেকে মান বসিয়ে পাই]

আবার, APY, ▲PXY এর বহিঃস্থ কোণ

সুতরাং

9.i 3
APY
= PXY + PYX
= PXY + PYB + BYX
= \(\frac{1}{2}\)ABC + \(\frac{1}{2}\)ACB + \(\frac{1}{2}\)BAC
= \(\frac{1}{2}\)(ABC + ACB + BAC)
= \(\frac{1}{2}\)×180°
= 90°

10. একটি বৃত্তে ABC ত্রিভুজটি অন্তলিখিত। BAC, ABC ও ACB-এর সমদ্বিখণ্ডক বৃত্তে যথাক্রমে X, Y ও Z বিন্দুতে মিলিত হয়। প্রমাণ করি ▲XYZ -এর, YXZ = 90° – \(\frac{\angle BAC}{2}\)

সমাধানঃ-

প্রদত্তঃ

9 2

একটি বৃত্তে ABC ত্রিভুজটি অন্তলিখিত। BAC, ABC ও ACB-এর সমদ্বিখণ্ডক বৃত্তে যথাক্রমে X, Y ও Z বিন্দুতে মিলিত হয়।

প্রামাণ্যঃ

প্রমাণ করতে হবে যে,

▲XYZ -এর,

10.i 3

YXZ = 90° – \(\frac{\angle BAC}{2}\)

অঙ্কনঃ

প্রমাণঃ

10.i 4
CZ, ACB এর সমদ্বিখণ্ডক ACZ = \(\frac{1}{2}\)ACB
———–(i)
BY, ABC এর সমদ্বিখণ্ডক ABY = \(\frac{1}{2}\)ABC
———-(ii)

এখন,

10.i 5
(iv)AXY = ABY (একই বৃত্তাংশস্থ)

বা, AXY = \(\frac{1}{2}\)ABC
[(ii) নং থেকে মান বসিয়ে পাই]
(v)AXZ = ACZ (একই বৃত্তাংশস্থ)
বা, AXZ = \(\frac{1}{2}\)ACB
[(i) নং থেকে মান বসিয়ে পাই]

সুতরাং,

AXY + AXZ
= \(\frac{1}{2}\)ABC + \(\frac{1}{2}\)ACB
= \(\frac{1}{2}\)(ABC+ACB)
= \(\frac{1}{2}\)(180° – BAC)
= 90° – \(\frac{\angle BAC}{2}\)

11. ▲ABC-এর A বিন্দু থেকে BC বাহুর উপর অঙ্কিত লম্ব BC বাহুকে D বিন্দুতে এবং B বিন্দু থেকে CA বাহুর উপর অঙ্কিত লম্ব CA বাহুকে E বিন্দুতে ছেদ করে। প্রমাণ করি যে, A, B, D, E বিন্দু চারটি সমবৃত্তস্থ।

সমাধানঃ-

এই অংকটি উপপাদ্য 36 এর দ্বারা প্রমাণ করা যাবে। তোমরা উপপাদ্য 36 টা একবার দেখে নেবে।


12. অতি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (V.S.A.)

(A) বহুবিকল্পীয় প্রশ্ন (M.C.Q.) :

(i) পাশের চিত্রে

image 29

O বৃত্তের কেন্দ্র ; ACB = 30, ABC = 60°, DAB = 35° এবং DBC = x হলে, x এর মান

উত্তরঃ (d) 55°

সমাধানঃ-

image 30

ACB = 30° = ADB (একই বৃত্তাংশস্থ)

▲ADB এর,

DAB + ADB + ABD = 180°
বা, 35° + 30° + ABC + DBC = 180°
বা, DBC = 180° – 35° – 30° – 60°
বা, DBC = 55°

(ii) পাশের চিত্রে

image 31

O বৃত্তের কেন্দ্র। BAD = 65°, BDC = 45° হলে, CBD-এর মান

উত্তরঃ (d) 20°

সমাধানঃ-

image 32

BAC = BDC (একই বৃত্তাংশস্থ) ——-(i)

আবার,

DAC = DBC (একই বৃত্তাংশস্থ) ——-(ii)

(i) ও (ii) যোগ করে পাই,

BAC + DAC = BDC + DBC

বা, BAD = BDC + DBC = 65°

এখন ▲BCD থেকে পাই,

BCD + BDC + DBC = 180°
বা, BCD + 65° = 180°
বা, BCD = 180° – 65°
বা, BCD = 115°
আবার,
BCD + BDC + DBC = 180°
বা, 115° + 45° + DBC = 180°
বা, DBC = 20°

(iii) পাশের চিত্রে

image 33

O বৃত্তের কেন্দ্র। AEB = 110 এবং CBE = 30° হলে, ADB এর মান।

উত্তরঃ (c) 80°

সমাধানঃ-

image 34

AEB, ▲BCE এর বহিঃস্থ কোণ।

AEB

= ACB + EBC

= ADB + EBC (একই বৃত্তাংশস্থ)

বা, ADB = AEB – EBC

বা, ADB = 110° – 30° = 80°


(iv) পাশের চিত্রে

image 35

O বৃত্তের কেন্দ্র। BCD = 28°, AEC = 38° হলে, AXB-এর মান

উত্তরঃ (b) 86°

সমাধানঃ-

image 36

DAB = BCD = 28° (একই বৃত্তাংশস্থ)

আবার, ABC, ▲BCE এর বহিঃস্থ কোণ

সুতরাং,

ABC
= BCD + BEC
= 28° + 38° = 66°
ABC = 66° = ABX

▲ABX এর,

AXB + ABX + BAX = 180°
বা, AXB + 66° + 28° = 180°
বা, AXB = 180° – 66° – 28°
বা, AXB = 86°

(v) পাশের চিত্রে

image 37

O বৃত্তের কেন্দ্র এবং AB ব্যাস। AB || CD ABC = 25° হলে, CED -এর মান

উত্তরঃ (d) 40°

সমাধানঃ-

ABC = BCD = 25° [AB || CD]

12.v
BD উপচাপের BOD কেন্দ্রস্থ কোণ এবং BCD বৃত্তস্থ কোণ BOD =2BCD = 50°
AC উপচাপের AOC কেন্দ্রস্থ কোণ এবং ABC বৃত্তস্থ কোণ AOC =2ABC = 50°

এখন

AOC + DOC + BOD = 180°

বা, DOC = 180° – 50° – 50° = 80°

আবার, CD উপচাপের COD কেন্দ্রস্থ কোণ এবং CED বৃত্তস্থ কোণ

CED =\(\frac{1}{2}\)COD = 40°


(B) সত্য বা মিথ্যা লিখি :

(i) পাশের চিত্রে AD ও BE যথাক্রমে ABC ত্রিভুজের BC ও AC বাহুর উপর লম্ব। A, B, D, E বিন্দু চারটি সমবৃত্তস্থ।

উত্তরঃ সত্য

(ii) ABC ত্রিভুজের AB = AC; BE ও CF যথাক্রমে ABC ও ACB-এর সমদ্বিখণ্ডক এবং AC ও AB বাহুকে যথাক্রমে E ও F বিন্দুতে ছেদ করে। B, C, E, F বিন্দু চারটি সমবৃত্তস্থ নয়।

উত্তরঃ মিথ্যা

(C) শূন্যস্থান পূরণ করি :

(i) একই বৃত্তাংশস্থ বৃত্তস্ত কোণ

উত্তরঃ সমান

(ii) দুটি বিন্দুর সংযোজক সরলরেখাংশ তার একই পার্শ্বে অপর দুটি বিন্দুতে সমান সম্মুখ কোণ উৎপন্ন করলে বিন্দু চারটি হবে।

উত্তরঃ সমবৃত্তস্থ

(iii) একই বৃত্তে দুটি চাপ দ্বারা উৎপন্ন বৃত্তস্থ কোণ দুটি সমান হলে চাপ দুটির দৈর্ঘ্য –

উত্তরঃ সমান

13. সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (S.A.)

(i) পাশের চিত্রে

image 38

O বৃত্তের কেন্দ্র, AC ব্যাস এবং জ্যা DE ও ব্যাস AC সমান্তরাল। CBD = 60° হলে, CDE-এর মান নির্ণয় করি।

সমাধানঃ-

CD উপচাপের COD কেন্দ্রস্থ কোণ এবং CBD বৃত্তস্থ কোণ

13.i 2

COD = 2CBD = 120°

▲OCD এর OC = OD

OCD = ODC

অতএব, ▲DOC এর

OCD + ODC + DOC = 180°

বা, OCD + OCD + DOC = 180°

বা, 2OCD = 180° – 2DOC

বা, 2OCD = 180° – 120°

বা, ∠OCD = 30° = ∠CDE


(ii) পাশের চিত্রে

image 39

PQR-এর সমদ্বিখণ্ডক QS; SQR = 35° এবং PRQ = 32° হলে, QSR-এর মান নির্ণয় করি।

সমাধানঃ-

image 40

▲PQR এর,

QPR
= 180° – PQR – PRQ
= 180° – (2SQR) – PRQ
= 180° – 70° – 32°
= 78° = QSR (একই বৃত্তাংশস্থ)

(iii) পাশের চিত্রে

image 41

O বৃত্তের কেন্দ্র এবং AB ব্যাস। AB ও CD পরস্পর লম্ব এবং ADC= 50°; CAD-এর মান নির্ণয় করি।

সমাধানঃ-

মনে করি, AB ও CD পরস্পরকে P বিন্দুতে ছেদ করেছে।

13.iii 2

▲APD এর

PAD

= 180° – APD – ADP

= 180° – 90° – 50°

= 40°

এখন

13.iii 3
▲APD ও ▲APC এর মধ্যে,
DP = PC ( OP⊥DC)
APC = APD = 90°
AP সাধারণ বাহু
▲APD ≅ ▲APC
PAC = PAD [সর্বসম ত্রিভুজের অনুরূপ কোণ ]
অতএব,
13.iii 4

CAD

= CAP + PAD

= PAD + PAD

= 40° + 40°

= 80°


(iv) পাশের চিত্রে

image 42

O বৃত্তের কেন্দ্র এবং AB = AC ; ABC = 32° হলে, BDC-এর মান নির্ণয় করি।

সমাধানঃ-

image 43

ABC = ACB = 32° [ AB = AC] ——(i)

ADB = ACB (একই বৃত্তাংশস্থ) ——-(ii)

আবার,

ADC = ABC (একই বৃত্তাংশস্থ) ——-(iii)

(ii) ও (iii) যোগ করে পাই,

ADB + ADC = ACB + ABC

বা, BDC = 32° + 32° = 64° [(i) নং থেকে মান বসিয়ে পাই]


(v) পাশের চিত্রে

image 44

BX ও CY যথাক্রমে ABC ও ACB-এর সমদ্বিখণ্ডক AB = AC এবং BY = 4সেমি. হলে, AX-এর দৈর্ঘ্য নির্ণয় করি।

সমাধানঃ-

13.v

X,Y যুক্ত করলাম।

এখন BYAX বৃত্তাংশের

13.v.i

BYX = BAX —-(i)

আবার,

BXY = BCY (একই বৃত্তাংশস্থ)
বা, BXY = BCY = \(\frac{1}{2}\)ACB
————-(i)
এবং
ABX = \(\frac{1}{2}\)ABC = \(\frac{1}{2}\)ACB
———-(ii)

(i) ও (ii) নং থেকে পাই,

BXY = ABX ——(iii)

13.v 1
▲BYX ও ▲AXB এর মধ্যে,
BYX = BAX [(i) নং থেকে পাই]
BXY = ABX [(ii) নং থেকে পাই]
BX সাধারণ ভূমি
▲BYX ≅ ▲AXB
BY = AX [সর্বসম ত্রিভুজের অনুরূপ বাহু ]
অতএব,

AX = BY = 4 সেমি.


এই অধ্যায়ের বাকি কষে দেখি-

Koshe Dekhi 7.1 Class 10
Koshe Dekhi 7.3 Class 10

Class 10 WBBSE এর বাকি অধ্যায়ের সমাধান-

অধ্যায়সমাধান
1. একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ (Quadratic Equations with one variable)কষে দেখি 1.1
কষে দেখি 1.2
কষে দেখি 1.3
কষে দেখি 1.4
কষে দেখি 1.5
2. সরল সুদকষা (Simple Interest)
কষে দেখি 2
3. বৃত্ত সম্পর্কিত উপপাদ্য (Theorems related to circle)কষে দেখি 3.1
কষে দেখি 3.2
4. আয়তঘন (Rectangular Parallelopiped or Cuboid)
কষে দেখি 4
5. অনুপাত ও সমানুপাত ( Ratio and Proportion)কষে দেখি 5.1
কষে দেখি 5.2
কষে দেখি 5.3
6. চক্রবৃদ্ধি সুদ ও সমহার বৃদ্ধি বা হ্রাস
(Compound Interest and Uniform Rate of Increase or Decrease)
কষে দেখি 6.1
কষে দেখি 6.2
7. বৃত্তস্থ কোণ সম্পর্কিত উপপাদ্য (Theorems related to Angles in a Circle)কষে দেখি 7.1
কষে দেখি 7.2
কষে দেখি 7.3
8. লম্ব বৃত্তাকার চোঙ (Right Circular Cylinder)
কষে দেখি 8
9. দ্বিঘাত করণী (Quadratic Surd).কষে দেখি 9.1
কষে দেখি 9.2
কষে দেখি 9.3
10. বৃত্তস্থ চতুর্ভুজ সংক্রান্ত উপপাদ্য (Theorems related to Cyclic Quadrilateral)
কষে দেখি 10
11. সম্পাদ্য : ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তবৃত্ত অঙ্কন
কষে দেখি 11
12. গোলক (Sphere)
কষে দেখি 12
13. ভেদ (Variation)
কষে দেখি 13
14. অংশীদারি কারবার (Partnership Business)
কষে দেখি 14
15. বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য (Theorems related to Tangent to a Circle)কষে দেখি 15.1
কষে দেখি 15.2
16. লম্ব বৃত্তাকার শঙ্কু (Right Circular Cone)
কষে দেখি 16
17. সম্পাদ্য : বৃত্তের স্পর্শক অঙ্কন
(Construction: Construction of Tangent to a circle)

কষে দেখি 17
18. সদৃশতা (Similarity)কষে দেখি 18.1
কষে দেখি 18.2
কষে দেখি 18.3
কষে দেখি 18.4
19. বিভিন্ন ঘনবস্তু সংক্রান্ত বাস্তব সমস্যা
(Real life Problems related to different Solid Objects)

কষে দেখি 19
20. ত্রিকোণমিতি : কোণ পরিমাপের ধারণা
(Trigonometry: Concept of Measurment of Angle)

কষে দেখি 20
21. সম্পাদ্য : মধ্যসমানুপাতী নির্ণয়
(Construction: Determination of Mean Proportional)

কষে দেখি 21
22. পিথাগোরাসের উপপাদ্য (Pythagoras Theorem)
কষে দেখি 22
23. ত্রিকোণমিতিক অনুপাত এবং ত্রিকোণমিতিক অভেদাবলি
(Trigonometric Ratios and Trigonometric Identities)
কষে দেখি 23.1
কষে দেখি 23.2
কষে দেখি 23.3
24. পূরক কোণের ত্রিকোণমিতিক অনুপাত
(Trigonometric Ratios of Complementrary angle)

কষে দেখি 24
25. ত্রিকোণমিতিক অনুপাতের প্রয়োগ : উচ্চতা ও দূরত্ব
(Application of Trigonometric Ratios : Heights & Distances)

কষে দেখি 25
26. রাশিবিজ্ঞান : গড়, মধ্যমা, ওজাইভ, সংখ্যাগুরুমান
(Statistics: Mean, Median, Ogive, Mode)
কষে দেখি 26.1
কষে দেখি 26.2
কষে দেখি 26.3
কষে দেখি 26.4
Request For Share
সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্দুদের সাথে share করবে। নিজে শেখো ও অপরকে শিখতে সাহায্য করো।
Let’s Study Together………….
Share

[Sassy_Social_Share]

এই কষে দেখি 7.2 Class 10|Koshe Dekhi 7.2 Class 10 এর সমাধান গুলি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে share করবে এবং wbstudyhub.in এই ওয়েবসাইট কে বুকমার্ক করে রাখবে যাতে যে কোনো অধ্যায়ের অংক আটকালে তোমরা তা এখানে এসে দেখে নিতে পারবে।

share

এখানে তোমরা তোমাদের দশম শ্রেণীতে| Class 10 এ কি কি পড়ানো হয়, মানে তোমাদের দশম শ্রেণীতে| Class 10 সিলেবাসে কি আছে তা জানার জন্যে তোমরা তোমাদের শ্রেণীর সিলেবাস এখানে দেখে নিতে পারবে ।



Leave a Comment